1. masudkhan89@yahoo.com : admin :
  2. armanchow2016@gmail.com : bbn news : bbn news
মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ০৯:৪৩ অপরাহ্ন

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর

সাংবাদিক :
  • আপডেট : বৃহস্পতিবার, ১৩ মে, ২০২১
  • ৮৪ সংবাদ দেখেছেন

বিবিএন নিউজ: মধ্যপ্রাচ্যের দেশগুলোতে আজ বৃহস্পতিবার (১৩ মে) উদযাপিত হচ্ছে মুসলিম বিশ্বের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর। গত মঙ্গলবার সৌদির আকাশে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। যার কারণে বুধবার রমজান মাসের ৩০তম দিন পূর্ণ হয়। আর বৃহস্পতিবার দেশগুলোতে ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। একইসঙ্গে পশ্চিমা বিশ্বের দেশগুলোতেও আজ ঈদুল ফিতর উদযাপন করা হচ্ছে। বৃহস্পতিবার সকালে সংযুক্ত আরব আমিরাত (ইউএই), অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, সিঙ্গাপুর ও ফিলিপাইনে ঈদের নামাজের জামাত অনুষ্ঠিত হয়েছে বলে জানিয়েছে খালিজ টাইমস। করোনাভাইরাস মহামারির কারণে স্থানীয় বিধিনিষেধ মেনেই এসব দেশের মুসল্লিরা ঈদের জামাতে অংশ নেন।

মহামারির কারণে এ বছরও সৌদি আরবে ঈদের নামাজ সীমিত পরিসরে আদায় করা হচ্ছে। খালিজ টাইমস জানিয়েছে, বৃহস্পতিবার সকালে দুবাইয়ের মুসল্লিরা করোনা বিধিনিষেধ মেনে উন্মুক্ত মাঠে নিজ নিজ জায়নামাজ নিয়ে ঈদের নামাজে অংশ নিয়েছেন। এছাড়া অস্ট্রেলিয়ার সিডনি ও ইন্দোনেশিয়ার জাকার্তাসহ অন্যান্য শহরে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে মুসল্লিরা ঈদের জামাতে অংশ নেন।

এদিকে, ঈদের দিনেও গাজা উপত্যকায় বিমান হামলা অব্যাহত রেখেছে ইসরায়েলি দখলদার বাহিনী। ১৭ শিশুসহ হামলায় নিহত ফিলিস্তিনির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৫ জনে। আহত হয়েছেন প্রায় ৪০০ জন। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা জানিয়েছে, গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর দফায় দফায় বিমান হামলায় ধংসস্তুপে পরিণত হয়েছে অবরুদ্ধ এই ভূখণ্ডটি। বৃহস্পতিবার সকালেও বোমা বর্ষণ অব্যাহত রয়েছে। আর এর মধ্যেই উদযাপনহীন রক্তাক্ত এক ঈদ পার করছেন ফিলিস্তিনিরা।

শেয়ার করুন

একই বিভাগের আরও খবর
© All rights reserved © 2021,বিবিএন নিউজ
Developer By Zorex Zira