1. masudkhan89@yahoo.com : admin :
  2. armanchow2016@gmail.com : bbn news : bbn news
শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০১:৪৫ পূর্বাহ্ন

রোজিনার গ্রেফতারে জাতিসংঘের উদ্বেগ

সাংবাদিক :
  • আপডেট : বুধবার, ১৯ মে, ২০২১
  • ১৭০ সংবাদ দেখেছেন

বিবিএন নিউজঃ প্রথম আলোর সাংবাদিক রোজিনা ইসলামকে আটকের ঘটনায় উদ্বেগ জানিয়েছে জাতিসংঘ। মঙ্গলবার (১৮ মে) এক সংবাদ সম্মেলনে জাতিসংঘের মুখপাত্র স্টিফেন ডুজারিক জাতিসংঘের উদ্বেগের কথা জানান।

জাতিসংঘ ওয়েবসাইট অনুযায়ী এক প্রশ্নের জবাবে স্টিফেন বলেন, ‘আমরা বাংলাদেশে সাংবাদিক গ্রেফতার নিয়ে প্রেস রিপোর্ট দেখেছি। এটি অবশ্যই আমরা দেখবো। এটি একটি উদ্বেগজনক বিষয়।’

তিনি আরও বলেন, ‘আমাদের অবস্থান পরিষ্কার। কোনও ধরনের হয়রানি বা শারীরিক নির্যাতন ছাড়া পৃথিবীর সব দেশে সাংবাদিকদের তাদের দায়িত্ব স্বাধীনভাবে পালনের প্রয়োজনীয়তা রয়েছে। অবশ্যই এরমধ্যে বাংলাদেশ ও অন্যান্য দেশগুলো রয়েছে।’

এই অতিমারির সময়ে সাংবাদিকরা খুব গুরুত্বপূর্ণ কাজ করেছে বলে আমরা দেখেছি। এই কার্যক্রম অব্যহত রাখার প্রয়োজনীয়তা রয়েছে, সেটি সাংবাদিকরা যেখানেই কাজ করুক, যোগ করেন মুখপাত্র স্টিফেন ডুজারিক।

উল্লেখ্য, সোমবার (১৭ মে) পেশাগত দায়িত্ব পালনের জন্য সাংবাদিক রোজিনা ইসলাম স্বাস্থ্য মন্ত্রণালয়ে যান। সেখানে ৬ ঘণ্টার বেশি সময় তাকে আটকে রেখে হেনস্তা করা হয়। একপর্যায়ে তিনি অসুস্থ হয়ে পড়েন। রাত সাড়ে ৮টার দিকে তাকে হাসপাতালে নেওয়ার কথা বলে সচিবালয় থেকে শাহবাগ থানায় নিয়ে যাওয়া হয়। রাতেই তার বিরুদ্ধে শাহবাগ থানায় মামলা দায়ের করা হয়। স্বাস্থ্য মন্ত্রণালয়ের অভিযোগের ভিত্তিতে স্বাস্থ্যসেবা বিভাগের উপসচিব ডা. মো. শিব্বির আহমেদ উসমানী বাদী এ মামলা দায়ের করেন। সাংবাদিক রোজিনার বিরুদ্ধে অনুমতি ছাড়া মোবাইলফোনে সরকারি গুরুত্বপূর্ণ নথির ছবি তোলা এবং আরও কিছু নথি লুকিয়ে রাখার অভিযোগ এনেছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের দায়ের করা তথ্য পাচার মামলায় রোজিনা ইসলামকে মঙ্গলবার (১৮ মে) সকালে সিএমএম আদালতে নিয়ে আসা হয়। সকাল ১১টা ৫ মিনিটে তাকে আদালতে তোলা হয়। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন আইনজীবী হেমায়েত উদ্দিন খান হিরন। রোজিনা ইসলামকে জিজ্ঞাসাবাদের জন্য পাঁচ দিনের রিমান্ডে নেওয়ার আবেদন করা হলে তার আইনজীবী এহসানুল হক সামাজী রিমান্ডের আবেদনের বিরোধিতা করে জামিন চান।

চিফ জুডিশিয়াল মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতের বিচারক মোহাম্মদ জসিম সাংবাদিক রোজিনা ইসলামের রিমান্ড নাকচ করেন এবং আগামী বৃহস্পতিবার (২০ মে) জামিন শুনানির দিন ধার্য করেন। বিচারকের আদেশ পাওয়ার পর সিএমএম আদালতের হাজতখানায় রাখা হয় তাকে। সর্বশেষ খবর অনুযায়ী সাংবাদিক রোজিনা ইসলামকে গাজীপুরের কাশিমপুর কারাগারে পাঠানো হয়েছে।

শেয়ার করুন

একই বিভাগের আরও খবর
© All rights reserved © 2021,বিবিএন নিউজ
Developer By Zorex Zira