1. masudkhan89@yahoo.com : admin :
  2. armanchow2016@gmail.com : bbn news : bbn news
শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ০৪:২৭ অপরাহ্ন

উখিয়াতে ব্রাক ও কনসার্ন এনজিওতে নিয়োগে অনিয়ম-দূর্নীতি

সাংবাদিক :
  • আপডেট : বৃহস্পতিবার, ১৭ জুন, ২০২১
  • ১০৮ সংবাদ দেখেছেন

উখিয়া প্রতিনিধি:  কক্সবাজারের উখিয়া উপজেলার পালংখালী ইউনিয়নের থাইংখালী হাকিম পাড়ায় ব্র‍্যাক অফিসে কর্মরত ম্যানেজার রাশেদ কর্তৃক স্থানীয় চাকরী প্রার্থীদের সাথে অশোভন আচরণ, কনসার্ন ওয়ার্ল্ড ওয়াইড ও ব্রাকে চাকরীতে নিয়োগে অস্বচ্ছতা ও অনিয়মের অভিযোগ তুলে মানববন্ধন করেছে স্থানীয় জনগণ৷

বুধবার ১৬ জুন সকাল ১০ টার দিকে থাইংখালী হাকিমপাড়া ১৪ নং রোহিঙ্গা ক্যাম্পস্থ ব্রাক অফিসের সামনে ও হাকিম পাড়া রোহিঙ্গা ক্যাম্পের প্রবেশমুখে স্থানীয় চাকরী প্রার্থী অর্ধশতাধিক যুবক, সাধারণ মানুষ প্লেকার্ড ফেস্টুন হাতে নিয়ে মানববন্ধনে অংশ নিয়ে অবস্থান কর্মসূচী পালন করেছে।

মানববন্ধন থেকে স্থানীয়রা অভিযোগ করেন, হাকিম পাড়া ব্রাক অফিসের ম্যানেজার রাশেদের অপসারণ এবং চাকরীর ক্ষেত্রে স্থানীয়দের অগ্রাধিকার ভিত্তিতে নিয়োগের দাবী জানান।

মানববন্ধন থেকে দাবী আদায় না হওয়া পর্যন্ত অবস্থান কর্মসূচী চালিয়ে যাবেন বলে হুসিয়ারী দেন আন্দোলন কারীরা।

এসময় স্থানীয় ইউপি সদস্য নুরুল আমিন আন্দোলনকারীদের সাথে নিয়ে ব্রাকের হাকিম পাড়া অফিসের কর্মকর্তাদের সাথে বৈঠকে বসে স্থানীয়দের অগ্রাধিকার ভিত্তিতে চাকরীতে নিয়োগ দেওয়ার দাবী তুলেন।

চাকরী প্রার্থীদের পক্ষে সাবেক ছাত্রলীগ নেতা মোঃ ইব্রাহিম জানান, ব্রাক সম্প্রতি ভলান্টিয়ারস পদে ৮০ জনের একটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে। আবেদন জমা দেওয়া এসএসসি পাস ওইসব চাকরী প্রার্থীদের বাদ দিয়ে উখিয়া উপজেলার বাইরের লোকজন এনে নিয়োগ চুড়ান্ত করে। জানতে পেরে স্থানীয় বেকার অভিজ্ঞ কয়েকজন যুবক ব্রাক ম্যানেজার রাশেদের নিকট গেলে তাদের সাথে অসৌজন্যমূলক আচরণ করে বলে জানান। শুধু স্থানীয়দের বেলায় অভিজ্ঞতা আর লেখাপড়ার অজুহাত তোলা হয়। নিম্ন পদে চাকরী করতে ইচ্ছুক শত-শত প্রার্থী রয়েছে,যারা এসএসসি ও এইচএসসি পাশ। তাদের কেন চাকরী হবেনা।আমরা ক্ষতিগ্রস্ত স্থানীয় জনগোষ্ঠী। আমাদের অগ্রাধিকার দিতে হবে।

অধিকার বাস্তববায়ন কমিটি পালংখালীর আহবায়ক ইঞ্জিনিয়ার রবিউল হোছাইন বলেছেন,ব্র‍্যাক ৮০ জন ভলান্টিয়ারস নিয়োগ দিচ্ছে।তাতে স্থানীয় নাকি ৫ জন নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।এটিও স্থানীয়দের সাথে প্রতারণা। হাকিম পাড়া ও তৎ লাগোয়া কয়েকটি ক্যাম্পে ৮০ জন কর্মী নেবে আর হাকিম পাড়া থেকে নাকি ৫ জন নেবে।তাহলে কি ৭৫ জন বাইরের এলাকা থেকে আমদানী করবে? অন্তত ৮০ জনের মধ্যে ফিফটি পার্সেন্ট নেওয়া হউক।

যোগাযোগ করা হলে কনর্সান ওয়ার্ল্ড ওয়াইডের হাকিম পাড়া ক্যাম্পে দায়িত্বরত এক নারীকর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান,স্থানীয় কিছু মহিলাকর্মী নিয়োগ দেওয়া হচ্ছে। তাতে অভিজ্ঞতার আলোকে স্থানীয়দের নিয়োগ দিতে আলোচনা চলছে।

ব্রাকের হাকিম পাড়া ক্যাম্পের দায়িত্বরত ম্যানেজার রাশেদের নিকট তার বিরুদ্ধে আনিত অভিযোগ সম্পর্কে জানতে চাইলে তিনি অভিযোগ অস্বীকার করে এড়িয়ে যান এবং পরে কথা বলবো, স্থানীয়দের নিয়ে বৈঠক চলছে বলে জানান। চাকরি ক্ষেত্রে স্থানীয়দের অভিজ্ঞতার আলোকে নিয়োগ দেওয়া হবে বলেও তিনি আশ্বস্ত করেন।

তবে আন্দোলনকারীরা তাদের দাবী আদায় না হওয়া পর্যন্ত শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচী চালিয়ে যাওয়ার ঘোষণা দেন মানববন্ধনে৷

শেয়ার করুন

একই বিভাগের আরও খবর
© All rights reserved © 2021,বিবিএন নিউজ
Developer By Zorex Zira