1. masudkhan89@yahoo.com : admin :
  2. armanchow2016@gmail.com : bbn news : bbn news
বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ১২:০৭ অপরাহ্ন

সাত কলেজের শিক্ষার্থীদের টিকা কবে?

সাংবাদিক :
  • আপডেট : সোমবার, ৫ জুলাই, ২০২১
  • ৮৩ সংবাদ দেখেছেন

বিবিএন নিউজ: করোনা ভাইরাসের টিকা দেয়ার তালিকায় নাম নেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ঐতিহ্যবাহী সরকারি সাত কলেজের ( ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর সরকারি বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ )। এই কলেজগুলোতে প্রায় ৩০ হাজার আবাসিক শিক্ষার্থী রয়েছে। ফলে চরম স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে সাত কলেজের শিক্ষার্থীরা।

দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্ববিদ্যালয় ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের আবাসিক শিক্ষার্থীদের করোনার টিকা দেয়ার তালিকা তৈরি করা হলেও সেই তালিকায় নাম নেই ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীদের। ফলে টিকা পেতে অনিশ্চয়তা তৈরি হয়েছে সাত কলেজের আবাসিক শিক্ষার্থীদের। আবাসিক শিক্ষার্থীদের টিকা প্রাপ্তি নিশ্চিতের পর হল খুলে দেয়ার পরিকল্পনা রয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি)। টিকা না পেলে সাত কলেজের শিক্ষা কার্যক্রম পিছিয়ে পড়ার পাশাপাশি আবারো তীব্র সেশনজটের শঙ্কা রয়েছে।

জানা গেছে, শিক্ষার্থীদের লেখাপড়ার ক্ষতি কমিয়ে আনতে আবাসিক শিক্ষার্থীদের তালিকা চেয়ে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে চিঠি দেয় ইউজিসি। ওই চিঠির ভিত্তিতে সরবরাহ করা তালিকার ধরে বৃহস্পতিবার (১লা জুলাই) থেকে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের টিকাদান কর্মসূচির জন্য নিবন্ধন শুরু করেছে স্বাস্থ্য অধিদপ্তর। কিন্তু সেই তালিকায় নাম নেই সাত কলেজের শিক্ষার্থীদের।

কবি নজরুল সরকারি কলেজের আবাসিক শিক্ষার্থী ও কলেজ ছাত্রলীগের সাবেক গণশিক্ষা বিষয়ক সম্পাদক বায়েজীদ শিকদার রাহাদ বলেন, দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের আবাসিক শিক্ষার্থীরা যখন টিকার জন্য আবেদন করছে তখন আমাদের কাছে তথ্যই চাওয়া হয়নি। এটা খুবই দুঃখজনক। ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন অথবা ইউজিসির উচিত অতি দ্রুত সাত কলেজের শিক্ষার্থীদের স্বাস্থ্য সেবা নিশ্চিত করে করোনাভাইরাসের টিকা প্রদান করা।

অধিভুক্ত সরকারি সাত কলেজের প্রধান সমন্বয়ক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, ইউজিসি বিশ্ববিদ্যালয়ের কাছে আবাসিক শিক্ষার্থীদের তালিকা চেয়েছে। আমরা আমাদের আবাসিক শিক্ষার্থীদের তালিকা পাঠিয়েছি। সাত কলেজের শিক্ষার্থীদের বিষয়ে আমরা কিছু জানি না।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের সমন্বয়ক ও ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক সলিমুল্লাহ খোন্দকার বলেন, শিক্ষা মন্ত্রণালয় বা ঢাবি কেউই এখন পর্যন্ত কোনো ধরনের তথ্য চায়নি। তবে আমাদের ডিজিটাল ডাটাবেজে সব শিক্ষার্থী ও আবাসিক শিক্ষার্থীদের তালিকা রয়েছে। যেকোনো মুহূর্তে তারা চাইলেই আমরা দিতে পারব। কেন এখন পর্যন্ত সাত কলেজ শিক্ষার্থীদের তালিকা করা হলো না বিষয়টি আমার জানা নেই। এছাড়া তিনি সাত কলেজ শিক্ষার্থীদের টিকার বিষয়ে মন্ত্রণালয়ে কথা বলার কথাও জানান।

শেয়ার করুন

একই বিভাগের আরও খবর
© All rights reserved © 2021,বিবিএন নিউজ
Developer By Zorex Zira