1. masudkhan89@yahoo.com : admin :
  2. armanchow2016@gmail.com : bbn news : bbn news
শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ০১:৩০ পূর্বাহ্ন

সেনেগালে নৌকা উল্টে ৪৮ জন নিখোঁজ

সাংবাদিক :
  • আপডেট : শনিবার, ২৮ আগস্ট, ২০২১
  • ৯৫ সংবাদ দেখেছেন

বিবিএন নিউজ ডেস্ক : পশ্চিম আফ্রিকার দেশ সেনেগালের উত্তরাঞ্চলীয় উপকূলে একটি যাত্রীবাহী নৌকা উল্টে যাওয়ায় ৪৮ জন নিখোঁজ হয়েছেন। নৌকাটিতে মোট ৬০ জন যাত্রী ছিলেন।

দেশটির নৌ বাহিনীর সদস্যরা নৌকাটির ১১ যাত্রীকে জীবিত এবং এক যাত্রীকে মৃত অবস্থায় উদ্ধার করতে সক্ষম হয়েছেন। শুক্রবার এই ঘটনা ঘটেছে বলে এক বিবৃতিতে জানিয়েছে সেনেগালের সামরিক বাহিনী।

নৌ বাহিনীর উদ্ধারকারী সদস্যদের বরাত দিয়ে শুক্রবারের বিবৃতিতে সামরিক বাহিনী জানিয়েছে, সমুদ্র ও সেনেগাল নদীর মোহনা থেকে ৩৫ কিলোমিটার দূরে যাত্রীবাহী সেই নৌকাটি উল্টে গিয়েছিল। উদ্ধার হওয়া জীবিত যাত্রীদের মধ্যে ৮ জন সেনেগাল ও ৩ জন প্রতিবেশী দেশ গাম্বিয়ার নাগরিক বলে জানা গেছে।

এছাড়া নিখোঁজ যাত্রীদের সন্ধানে তৎপরতা শুরু হয়েছে বলেও বিবৃতিতে উল্লেখ করেছে সেনেগালের সামরিক বাহিনী। সামরিক বাহিনীর এক কর্মকর্তা বার্তাসংস্থা রয়টার্সকে বলেন, ‘উদ্ধার হওয়া যাত্রীদের প্রাথমিকভাবে জিজ্ঞাসাবাদ করে জানা গেছে, তারা সবাই অভিবাসন প্রত্যাশী এবং তাদের মূল গন্তব্য ছিল স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জ।’

বিগত বছরসমূহের চেয়ে চলতি বছর পশ্চিম আফ্রিকা উপকূল থেকে স্পেনে অবৈধ অভিবাসীদের আগমন অনেক বেড়ে গেছে । স্পেনের সরকারের তথ্য অনুযায়ী চলতি বছর ১ জানুয়ারি থেকে ৩১ জুলাই পর্যন্ত আফ্রিকার বিভিন্ন দেশ স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জে পৌঁছেছেন ৭ হাজার ৫৩১ জন অবৈধ অভিবাসী, যা ২০২০ সালের প্রথম ৭ মাসের তুলনায় ১৩৬ শতাংশ বেশি।

অভিবাসন প্রত্যাশী এই যাত্রীরা যেসব নৌকা বা নৌযানে সমুদ্র পাড়ি দেন, সেগুলোর ইঞ্জিন অনেক সময় ত্রুটিপূর্ণ থাকে। এছাড়া ধারণক্ষমতার চেয়ে অতিরিক্ত যাত্রী বহনের ব্যাপারটিও এসব নৌযানের ক্ষেত্রে খুব সাধারণ ব্যাপার।

ফলে, চোরাপথে সমুদ্র পাড়ি দিতে গিয়ে অধিকাংশ ক্ষেত্রেই এই অভিবাসন প্রত্যাশীরা মৃত্যুমুখে পতিত হন। চলতি বছর আগস্টে প্রথম দিকে এই সেনেগাল নদীতেই নৌকাডুবিতে ৪৭ জন মারা গিয়েছিলেন।

শেয়ার করুন

একই বিভাগের আরও খবর
© All rights reserved © 2021,বিবিএন নিউজ
Developer By Zorex Zira