1. masudkhan89@yahoo.com : admin :
  2. armanchow2016@gmail.com : bbn news : bbn news
মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ১০:০১ অপরাহ্ন

‘নির্বাচন কমিশনে ফেরেশতা দিলেও ভালো নির্বাচন সম্ভব নয়’

সাংবাদিক :
  • আপডেট : শনিবার, ৫ ফেব্রুয়ারী, ২০২২
  • ৪৫ সংবাদ দেখেছেন

বিবিএন নিউজ:  নির্বাচন কমিশনার নিয়োগের জন্য যে আইন প্রনীত হয়েছে তা প্রকৃতপক্ষে নির্বাচন ব্যবস্থার গ্রহণযোগ্যতা বৃদ্ধিতে তেমন কোনো ভূমিকা রাখবে না বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু। তিনি বলেন, নির্বচন কমিশনে আল্লাহর ফেরেশতা দিলেও ভালো নির্বাচন করা সম্ভব নয়। কারণ আইন অনুযায়ী নির্বাচনকালীন সময়ে নির্বাহী বিভাগ ও পুলিশ নির্বাচন কমিশনের নির্দেশ পালন করার কথা থাকলেও তারা নির্বাচন কমিশনের কথা শোনে না, শোনে সরকারের কথা।

শনিবার ডিবেট ফর ডেমোক্রেসির আয়োজনে এফডিসিতে নির্বাচন ব্যবস্থার গ্রহণযোগ্যতা বৃদ্ধিতে নির্বাচন কমিশন আইন নিয়ে এক ছায়া সংসদে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, নিয়ম অনুযায়ী নির্বাচনকালে নির্বাহী বিভাগ নির্বাচন কমিশনের আদেশ শুনতে বাধ্য। কিন্তু আদেশ না শুনলে কি হবে সে বিষয়ে সঠিক নির্দেশনা নেই। বর্তমানে আওয়ামীলীগ-বিএনপির পরষ্পরবিরোধী অবস্থানে আছে। এই সমস্যা জাতিসংঘের মহাসচিব এমনকি আমেররিকার প্রেসিডেন্ট দ্বারাও তা নিরসন সম্ভব হবে বলে মনে হয়না।

তিনি আরও বলেন, নির্বাচনকালীন সরকার গঠনের জন্য সংসদে প্রতিনিধিত্বকারী রাজনৈতিক দলগুলোর সাথে আলাপ আলোচনার মাধ্যমে একটি গ্রহণযোগ্য ফর্মুলা বের করতে হবে। বিনা ভোটে নির্বাচিত হওয়া গণতান্ত্রিক সংস্কৃতি ও অংশগ্রহণমুলক নির্বাচনের পরিপন্থী। এরশাদকে স্বৈরাচার বলা হলেও পরবর্তীতে দেখা যায়, বিএনপি-আওয়ামীলীগ সরকার এরশাদের চাইতে আরও বেশি স্বৈরাচার। সভাপতির বক্তব্যে ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, নির্বাচনী ব্যবস্থার ওপর রাজনৈতিক দল ও জনগণের আস্থা না থাকলে নির্বাচন ব্যবস্থা প্রশ্নের মুখোমুখি হয়। তাই আগামী জাতীয় দ্বাদশ সংসদ নির্বাচন কোন পদ্ধতিতে হবে এর সুরাহা না হলে রাজনৈতিক দ্বন্দ্বের কারণে সংঘাত-সংঘর্ষ তৈরি হতে পারে। আবারো ওয়ান ইলেভেনের মতো কোন পরিস্থিতি দেশের মানুষ দেখতে চায় না। সাধারণ মানুষ একটি সুষ্ঠু, সুন্দর, গ্রহণযোগ্য ও ক্রেডিবেল ইলেকশন প্রত্যাশা করে। তাই দেশের প্রধান দুই রাজনৈতিক দলের মধ্যে আলোচনার মাধ্যমে নির্বাচনকালীন সরকার কি হবে তার একটা গ্রহণযোগ্য পথ তৈরি করতে হবে।

শেয়ার করুন

একই বিভাগের আরও খবর
© All rights reserved © 2021,বিবিএন নিউজ
Developer By Zorex Zira