1. masudkhan89@yahoo.com : admin :
  2. armanchow2016@gmail.com : bbn news : bbn news
বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ১২:২৪ অপরাহ্ন

ট্রাম্পের ফ্লোরিডার বাড়িতে এফবিআইয়ের তল্লাশি

সাংবাদিক :
  • আপডেট : মঙ্গলবার, ৯ আগস্ট, ২০২২
  • ১৮ সংবাদ দেখেছেন

বিবিএন নিউজ ডেস্ক : যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের ফ্লোরিডার পাম বিচে অবস্থিত অবকাশযাপন কেন্দ্র মার-এ-লাগো’তে তল্লাশি চালিয়েছে গোয়েন্দা সংস্থা এফবিআই। প্রেসিডেন্সিয়াল ডকুমেন্ট হস্তান্তর বিষয়ে তদন্তের অংশ হিসেবে এই অভিযান পরিচালনা করা হয়। ওইসব ডকুমেন্টের মধ্যে আছে ক্লাসিফায়েড ডকুমেন্ট। ধারণা করা হচ্ছে, এসবব ডকুমেন্ট তিনি ক্ষমতা হারানোর পর ওই অবকাশ যাপন কেন্দ্রে নিয়ে গিয়েছেন। এ বিষয়টি জানেন এমন তিনটি সূত্রকে উদ্ধৃত করে এ খবর দিয়েছে অনলাইন সিএনএন।

যুক্তরাষ্ট্রের বহুল আলোচিত সাবেক এই প্রেসিডেন্ট নিশ্চিত করেছেন যে, এফবিআইয়ের এজেন্টরা মার-এ-লাগোতে গিয়েছেন এবং ‘তারা আমার নিরাপত্তা ভঙ্গ করেছে’। এ বিষয়ে জানেন এমন একজন বলেছেন, যখন এই অভিযান পরিচালনা করা হয়, তখন ট্রাম্প ছিলেন নিউ ইয়র্কে ট্রাম্প টাওয়ারে। সোমবার সন্ধ্যায় এক বিবৃতিতে ট্রাম্প বলেছেন, ফ্লোরিডার পাম বিচে আমার সুন্দর বাড়ি মার-এ-লাগো অবরুদ্ধ। তল্লাশি করা হচ্ছে। দখল করেছে এফবিআইয়ের বিশাল একটি গ্রুপ।

সাবেক একজন প্রেসিডেন্টের বাড়িতে এভাবে অভিযান চালানো ব্যতিক্রম ঘটনা। ট্রাম্প বহুবিধ আইনি ঝামেলায় আটকে গেছেন। তার ওপর আইন মন্ত্রণালয়ের এই উদ্যোগ তাকে কোথায় নিয়ে যায় এখন তা দেখার বিষয়। বিশেষ করে ট্রাম্প আগামী ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার ঘোষণা দিতে পারেন কয়েক মাসে, এমনটা মনে করা হয়। এ অবস্থায় আইন মন্ত্রণালয়ের সক্রিয় দুটি তদন্তে সাবেক এই প্রেসিডেন্টের জড়িত থাকার বিষয় নিশ্চিত হওয়া গেছে। এর একটি হলো ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচন, ২০২১ সালের ৬ই জানুয়ারির ঘটনা সংক্রান্ত। অন্যটি হলো ক্লাসিফায়েড ডকুমেন্ট হাতবদল করার সঙ্গে জড়িত থাকা।

এ বিষয়ে জানেন এমন একজন ব্যক্তি বলেছেন, সোমবার সকালে অভিযান শুরু হয়। আইন প্রয়োগকারী ব্যক্তিদের দেখা গেছে ওইসব এলাকায়, যেখানে ক্লাব আছে। এই এলাকায় ট্রাম্পের অফিস এবং ব্যক্তিগত কোয়ার্টার। এফবিআই তল্লাশি করে দেখছিল কোথায় ওইসব ডকুমেন্ট রাখা আছে।
ট্রাম্পের এটর্নি ক্রিস্টিনা বব বলেছেন, বিভিন্ন রকম ডকুমেন্ট নিয়ে গিয়েছে এফবিআই। এফবিআই এবং আইন মন্ত্রণালয়ের কর্মকর্তাদেরকে প্রতিটি পদক্ষেপে সহযোগিতা করেছেন সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প ও তার আইনি টিম। অঘোষিত তল্লাশি চালিয়ে বিভিন্ন কাগজপত্র জব্দ করেছে এফবিআই।

সোমবার তল্লাশি চালানোর আগে এফবিআই এবং যুক্তরাষ্ট্রের সিক্রেট সার্ভিসের মধ্যে যোগাযোগ ছিল। ট্রাম্পের এস্টেটেট অভিযানে এফবিআই কোনো জটিলতার মুখে পড়েনি। ট্রাম্প সেখানে উপস্থিত না থাকায় সিক্রেট সার্ভিসের অল্প পরিমাণ সদস্য মার এ লাগোতে অবস্থান নেন।

এ বিষয়ে আইন মন্ত্রণালয় কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে। হোয়াইট হাউজের একজন কর্মকর্তা বলেছেন, তল্লাশির বিষয়ে তারা অবগত নন। এ বিষয়ে প্রেসিডেন্ট জো বাইডেনকেও জানানো হয়নি।

শেয়ার করুন

একই বিভাগের আরও খবর
© All rights reserved © 2021,বিবিএন নিউজ
Developer By Zorex Zira