1. masudkhan89@yahoo.com : admin :
  2. armanchow2016@gmail.com : bbn news : bbn news
মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ০৮:১০ অপরাহ্ন

১০ মিনিট স্তব্ধ ছিল তিস্তার ২৩০ কিলোমিটার

সাংবাদিক :
  • আপডেট : বুধবার, ৭ এপ্রিল, ২০২১
  • ৯৫ সংবাদ দেখেছেন

শাহিন আরমান : তিস্তা মহাপরিকল্পনা দ্রুত বাস্তবায়ন ও তিস্তা চুক্তি সই করাসহ ছয় দফা দাবিতে ১০ মিনিট স্তব্ধ ছিল তিস্তার দুই পাড়। ‘তিস্তা বাঁচাও নদী বাঁচাও সংগ্রাম পরিষদ’-এর আহ্বানে বুধবার (২৪ মার্চ) তিস্তার দুই পাড়ের প্রায় ২৩০ কিলোমিটার জুড়ে হাট-বাজার, দোকানপাট বন্ধ রেখে এই কর্মসূচি পালন করা হয়।

নীলফামারী, লালমনিরহাট, রংপুর, কুড়িগ্রাম ও গাইবান্দায় তিস্তার দুই পাড়ে সকাল থেকেই লোকজন জড়ো হতে থাকেন। ঘড়ির কাঁটায় ঠিক ১১টা বাজার সঙ্গে সঙ্গেই এসব এলাকার সব দোকানপাট, বন্দর বন্ধ করে নদীর পাড়ে হাতে হাত ধরে দাঁড়িয়ে নিশ্চুপ হয়ে পড়েন লোকজন। ১০ মিনিটের জন্য স্তব্ধ হয়ে যায় তিস্তার দুই পাড়ের সবকিছু।

এসব এলাকার লোকজনের দাবি, তিস্তার কড়াল গ্রাসে সর্বস্বান্ত হয়ে পড়েছেন তারা। বাপ-দাদার ভিটেমাটি হারিয়ে নিঃস্ব এসব লোক অতিসত্বর তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন ও তিস্তা চুক্তি সইয়ের দাবি জানান।

‘তিস্তা বাঁচাও নদী বাঁচাও সংগ্রাম পরিষদ’-এর সভাপতি অধ্যক্ষ নজরুল ইসলাম হক্কানী কর্মসূচিতে বলেন, ‘তিস্তা নদীকে বলা হয় উত্তরের জীবনরেখা। প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে এ নদীর ওপর দেশের দুই কোটি মানুষ নির্ভরশীল। এ নদী এবং নদীপাড়ের মানুষের জীবন-জীবিকা রক্ষার জন্য দেশীয় এবং আন্তঃদেশীয় ব্যবস্থাপনা জরুরি।

তিনি আরও বলেন, ‘এই এলাকার মানুষদের বাঁচাতে তিস্তা চুক্তি সই এবং মহাপরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে সারা বছর পানির প্রবাহ ঠিক রাখা, ভাঙন, বন্যা ও খরায় ক্ষতিগ্রস্ত কৃষকদের স্বার্থ সংরক্ষণ, কৃষক সমবায় ও কৃষিভিত্তক শিল্প কলকারখানা, তিস্তার শাখা-প্রশাখা ও উপশাখার আগের অবস্থায় সংযোগ স্থাপন এবং দখল ও দুষণমুক্ত করে নৌ চলাচল চালুর ব্যবস্থা করতে হবে।’

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) শিক্ষক নুরুজ্জামান খান ও ড. তুহিন ওয়াদুদসহ রংপুর বিভাগের তিস্তা পাড়ের মানুষরা এই কর্মসূচিতে একাত্মতা প্রকাশ করে অংশ নেন।

শেয়ার করুন

একই বিভাগের আরও খবর
© All rights reserved © 2021,বিবিএন নিউজ
Developer By Zorex Zira