1. masudkhan89@yahoo.com : admin :
  2. armanchow2016@gmail.com : bbn news : bbn news
বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ১১:২৮ পূর্বাহ্ন

ফুরিয়ে আসছে করোনার টিকা—চট্টগ্রামে বাড়ছে অস্থিরতা

সাংবাদিক :
  • আপডেট : বুধবার, ১৯ মে, ২০২১
  • ১০৮ সংবাদ দেখেছেন

বিবিএন নিউজঃ বরাদ্দকৃত টিকা ফুরিয়ে যাওয়ায় চট্টগ্রামে এক লাখেরও বেশি লোক করোনার দ্বিতীয় ডোজের টিকা পাচ্ছেন না। টিকা না থাকায় সোমবার (১৭ মে) থেকে বেশিরভাগ টিকাদান কেন্দ্রে দ্বিতীয় ডোজ দেয়া বন্ধ রাখা হয়েছে। তাতে করে প্রথম ডোজ গ্রহণকারী এসব লোক চরম উৎকণ্ঠায় পড়েছেন।

জানা গেছে, ১৭ মে পর্যন্ত চট্টগ্রামে ৩ লাখ ৩২ হাজার ৫৫৪ জনকে টিকার দ্বিতীয় ডোজ দেয়া হয়। তাদের মধ্যে নগরে ১ লাখ ৭৭ হাজার ৮৭২ জন এবং উপজেলায় ১ লাখ ৫৪ হাজার ৬৮২ জন। অবশিষ্ট সামান্য পরিমাণ টিকা অগ্রাধিকার ভিত্তিতে দেওয়া হবে। এরপরও প্রায় ১ লাখ ১০ হাজার মানুষ দ্বিতীয় ডোজ এই যাত্রায় পাচ্ছেন না। তাদেরকে অপেক্ষা করতে হবে নতুন টিকা আসার জন্য। চট্টগ্রামে প্রথম ডোজের টিকা নিয়েছেন ৪ লাখ ৫৩ হাজার ৭৬০ জন। তাদের মধ্যে নগরের ২ লাখ ৫৩ হাজার ২৫৩ জন এবং ২ লাখ ৫০৭ জন উপজেলার বাসিন্দা।

এর মধ্যে চট্টগ্রাম নগরের বিভিন্ন এলাকায় দ্বিতীয় ডোজের টিকা দিতে না পেরে বিক্ষোভের ঘটনাও ঘটেছে। সোমবার (১৭ মে) টিকার দ্বিতীয় ডোজের জন্য চট্টগ্রাম জেনারেল হাসপাতালে অনেকেই ভিড় করেন। টিকাদান বন্ধ শোনার পর হাসপাতালের সামনে সড়ক অবরোধ করে। যদিও পরে পুলিশ এসে তাদের সরিয়ে দেয়।

এসব বিষয়ে জানতে চাইলে চট্টগ্রামের জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, ‘আমাদের হাতে এখনো কিছু টিকা আছে। সেগুলো যাঁদের প্রথম ডোজ গ্রহণের তিন মাস হয়ে যাবে তাঁদের অগ্রাধিকার ভিত্তিতে দেওয়া হবে। আপাতত টিকার স্টক শেষ। সব মিলিয়ে লাখ খানেক লোক দ্বিতীয় ডোজের টিকা পাবেন না। পরবর্তীতে টিকা আসলে উনাদের দ্বিতীয় ডোজের টিকা নিতে হবে। তখন তিন মাস পার হয়ে গেলেও টিকা আসার সঙ্গে সঙ্গে বাকিদের দেওয়া হবে।’

প্রসঙ্গত, ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনাভাইরাসের টিকা দিয়ে গত ৮ ফেব্রুয়ারি দেশে টিকাদান কর্মসূচি চালু করা হয়েছিল। চুক্তি অনুযায়ী সেরাম থেকে তিন কোটি ডোজ টিকা আসার কথা থাকলেও তারা দুই দফায় বাংলাদেশকে ৭০ লাখ টিকা দিয়েছে। এ বাইরে ভারত সরকার ৩৩ লাখ ডোজ টিকা বাংলাদেশকে উপহার দেয়।

জানা গেছে, এরই মধ্যে প্রায় ৫৮ লাখ ২০ হাজারের মতো মানুষ প্রথম ডোজের টিকা নিয়েছে। আর দুটি ডোজই নিয়েছেন সাড়ে ৩৬ লাখের মতো মানুষ। অবশিষ্ট টিকাগুলো দেওয়ার পরও সারাদেশে এ দফায় দ্বিতীয় ডোজের টিকা পাচ্ছেন না এমন মানুষের সংখ্যা প্রায় ১৫ লাখ।

শেয়ার করুন

একই বিভাগের আরও খবর
© All rights reserved © 2021,বিবিএন নিউজ
Developer By Zorex Zira