1. masudkhan89@yahoo.com : admin :
  2. armanchow2016@gmail.com : bbn news : bbn news
মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ০৮:৪৬ অপরাহ্ন

খোলাবাজারে ডলার ১১৫ টাকা

সাংবাদিক :
  • আপডেট : মঙ্গলবার, ৯ আগস্ট, ২০২২
  • ৪২ সংবাদ দেখেছেন

বিবিএন নিউজ ডেস্ক : সংকটের কারণে নিয়মিত ডলারের দাম বেড়েই চলেছে। সোমবার খোলাবাজারে রেকর্ড দরে ডলার বিক্রি হয়েছে। এ দিন প্রতি ডলারের জন্য গ্রাহককে গুনতে হয়েছে  সর্বোচ্চ ১১৫ টাকা ৫০ পয়সা পর্যন্ত। এর আগেরদিন প্রতি ডলার বিক্রি হয়েছিল ১১০ থেকে ১১১ টাকায়। সর্বশেষ গত মাসের শেষদিকে নগদ ডলার ১১২ টাকায় উঠেছিল যা ছিল সর্বোচ্চ দর। তবে সোমবার সেই রেকর্ডও অতিক্রম করে। বাণিজ্যিক ব্যাংকগুলোতেও ১০৭ থেকে ১০৮ টাকায় ডলার বিক্রি হয়েছে।  বাংলাদেশ ব্যাংকের অভিযানের পরও খোলাবাজারে ডলারের দর নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। পান্থপথের বসুন্ধরা সিটির মিঞা মানি এক্সচেঞ্জের ম্যানেজার ইমরান আকন বলেন, এখন ডলার পাওয়া যাচ্ছে না। এ জন্য দাম বেড়ে যাচ্ছে। দাম শুনে অনেকে চলেও যাচ্ছেন। মনে করছেন পরে কমবে দাম। আমাদেরকেই ১১২-১১৩ টাকা করে কিনতে হচ্ছে। আরেক ব্যবসায়ী জানান, সোমবার ১১৫ টাকা ৫০ পয়সায় ডলার বিক্রি করেছেন তিনি। তার কাছে যা ডলার ছিল তা বিকালের পর শেষ হয়ে যায়। তারপর থেকে অনেকেই ডলার কিনতে এসে ফিরে গেছেন।

নতুন অর্থবছরে ডলার বিক্রি অব্যাহত রেখেছে বাংলাদেশ ব্যাংক। ইতিমধ্যে অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে ১১৩ কোটি ৬০ লাখ ডলার বিক্রি করা হয়েছে। রিজার্ভ থেকে ধারাবাহিক ডলার বিক্রির কারণে ৪০ বিলিয়ন ডলারের নিচে নেমে এসেছে দেশের বৈদেশিক মুদ্রার মজুত। গত রোববার দিন শেষে রিজার্ভের পরিমাণ ছিল ৩৯ দশমিক ৬৬ বিলিয়ন ডলার।

সবশেষ তথ্য অনুযায়ী, কেন্দ্রীয় ব্যাংক বাণিজ্যিক ব্যাংকগুলোর কাছে ডলার বিক্রি করেছে ৯৪ টাকা ৭০ পয়সা দরে। অর্থাৎ বাংলাদেশ ব্যাংক সোমবার সরকারি আমদানি বিল মেটাতে এই দরে ব্যাংকগুলোর কাছে ৭৯ মিলিয়ন ডলার বিক্রি করেছে। নিয়ম অনুযায়ী এটাই ডলারের আনুষ্ঠানিক দর। গত মে মাসের শুরুর দিকে এ দর ছিল ৮৬ টাকা ৪৫ পয়সায়।

এদিকে ডলারের কারসাজি রোধে খোলাবাজার ও এক্সচেঞ্জ হাউজগুলোতে অভিযান পরিচালনা করছে কেন্দ্রীয় ব্যাংক। গত সপ্তাহ পর্যন্ত কারসাজির অপরাধে পাঁচ মানি চেঞ্জারের লাইসেন্স স্থগিত করে কেন্দ্রীয় ব্যাংক। পাশাপাশি ৪২টিকে শোকজ করা হয়েছে। এ ছাড়া লাইসেন্স ছাড়া ব্যবসা করায় ৯টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে বলা হয়েছে। সোমবার বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম মানবজমিনকে বলেন, মানি চেঞ্জারগুলোতে জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা (এনএসআই) অভিযান চালাচ্ছে। যাদের লাইসেন্স নাই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

শেয়ার করুন

একই বিভাগের আরও খবর
© All rights reserved © 2021,বিবিএন নিউজ
Developer By Zorex Zira